ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক নেত্রকোনা

শিক্ষার্থী বান্ধব ব্রাউজার উদ্ভাবন করে চমকে দিলেন মারুফ

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

অ্যাডাল্ট কনটেন্ট মুক্ত শিক্ষার্থী বান্ধব ব্রাউজার উদ্ভাবন করে সবাইকে চমকে দিলেন নেত্রকোনার দুর্গাপুরের মুহতাসিম আলম মারুফ।

উপজেলার সুসং সরকারি মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণির শিক্ষার্থীর ৩৬০ ব্রাউজার নামের উদ্ভাবিত এই ব্রাউজারটি অ্যান্ড্রয়েড ফোনগুলোর জন্য বেশ উপকারী। চলতি বছরের সেপ্টেম্বর মাসে শেষের দিকে ব্রাউজারটি তৈরি করার স্বপ্ন দেখেন মারুফ। 

পরে বন্ধুদের সঙ্গে নিয়ে টানা এক মাস প্ররিশ্রম করে ৩৬০ ব্রাউজার উদ্ভাবিত করলেন মারুফ। বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারের অনেক ব্রাউজার রয়েছে। কিন্তু  ব্রাউজারগুলোতে অ্যাডাল্ট কনটেন্ট আর শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর নানা রকম বিজ্ঞাপনে থাকায় তাদের জন্য অনেকটা ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। 
এছাড়া ব্রাউজারগুলোর ফাঁদে পড়ে নষ্ট হচ্ছে শিক্ষার্থীদের গুরুত্বপূণ সময়ও। তাই শিক্ষার্থীদের অল্প সময়ের মাঝে প্রয়োজনীয় তথ্য সুবিধা নিশ্চিত করবে এই ৩৬০ ব্রাউজার। পাশাপাশি শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন সাইটের ওয়েব এড্রেসও এড করা হয়েছে ব্রাউজারটিতে।

গত ১ ডিসেম্বর ৩৬০ ব্রাউজারটির পুরোপুরি কাজ শেষ করে মারুফ। এর মাঝে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তিতে শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করতে উপজেলা প্রশাসনের আয়োজনে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা খবর শুনে কলেজের শিক্ষকদের জানায় তিনি। পরে কলেজের শিক্ষক শিক্ষার্থীদের সহায়তায় মেলায় ৩৬০ ব্রাউজারটি প্রদর্শন করে মারুফ। 

মেলায় বেশ জনপ্রিয়তার লাভ করে তার এই ব্রাউজারটি। শিক্ষার্থীদের থেকে শুরু করে সবাই তার এই ব্রাউজারটি নিয়ে যায় ফোনগুলোতে। পরে বৃহস্পতিবার দুপুরে মেলা চত্বরেই মারুফের উদ্ভাবিত ইন্টারনেট ব্যবহারের ৩৬০ ব্রাউজারটির উদ্বোধন করে ইউএনও ফারজানা খানম। 

এছাড়া আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ঝুমা তালুকদার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলা উদ্দিন আল আজাদ, উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজার নাজির উদ্দিন, দুর্গাপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ভিনয় ভুষণ সাহা রায়, বিরিশিরি বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক সুরভী মাংন্দি, দুর্গাপুর দ্বীনি আলিম মাদরাসা অধ্যক্ষ মাওলানা আব্দুল রহমানসহ প্রমুখ। 

মুহতাসিম আলম মারুফ বলেন, এই আধুনিক যুগে সবাই চায় অল্প সময়ের মাঝে প্রয়োজনীয় সব তথ্যাদি পাওয়ার জন্য। বিশেষ করে আমরা যারা শিক্ষার্থী আছি আমাদের প্রতিটি সময় অনেক গুরুত্ব বহন করে। কিন্তু ইন্টারনেট ব্যবহারের ব্রাউজারগুলোতে অপ্রয়োজনীয় তথ্যাদিতে ভরা থাকে। আমার এই উদ্ভাবিত ব্রাউজারটিতে বিশেষ করে অ্যাডাল্ট কনটেন্ট মুক্ত রাখা চেষ্টা করেছি। যাতে করে প্রতিটি শিক্ষার্থী নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে পারে । সময়ের সঙ্গে আমার ব্রাউজারটিও আপডেট হবে এবং ভবিষ্যতে কম্পিউটারের জন্যও এমন একটি ব্রাউজার উদ্ভাবনের চেষ্টা করেছি। 

এখন এই ৩৬০ ব্রাউজারটি প্লেস্টোরে পাওয়া যাবে না। একটি লিংকের মাধ্যমে ব্রাউজার ডাউনলোড করে হবে। তবে অচিরেই ব্রাউজারটি প্লেস্টোর থেকে সবাই ডাউনলোড করা সম্ভব হবে।

যে লিঙ্কটি অনুসরণ করলে ব্রাউজারটি ডাউনলোড করা যায়, সেটি হলো- https://bit.ly/363KolD