ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক নেত্রকোনা

নেত্রকোনায় সাহিত্য উৎসবে হিমুদের আড্ডা

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৯  

সংস্কৃতির আতুরঘর বলা হতো এক সময় নেত্রকোনাকে। বিভিন্ন সামাজিক সংগঠনের মধ্য দিয়ে বের হয়ে এসেছেন স্বনামধন্য প্রখ্যাত অনেক শিল্পী। আবার উকিল মুন্সী, জালাল খাঁর মতোও অনেক সাধকের জন্ম হয়েছে এ জেলায়। এর পাশাপাশি সাহিত্য অঙ্গণেও এ জেলার অবদান কম নয়। কথা সাহিত্যিক, লেখক, কবি প্রাবন্ধিকেরও উর্বর ভূমি নেত্রকোনা। 
তারই সূত্র ধরে এ জেলায় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক অনুষ্টানে মুখর থাকে জেলা শহর। এরই ধারাবাহিকতায় কবি সাহিত্যিকদের পাশাপাশি এই প্রথম নেত্রকোনায় গড়ে উঠেছে হিমু পাঠক আড্ডা নামের একটি পাঠক সংগঠন। সাহিত্য সমাজ আয়োজিত দুদিনব্যাপী ২৩ তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রাদান অনুষ্ঠানে ২য় দিনে ছিলো পাঠক আড্ডার প্রাণবন্ত এক আড্ডা। 
কথায় কথায়, গানে গানে, নৃত্যে, আলোচনায় পাঠক আড্ডার নতুন প্রজন্মসহ যুবারা সাহিত্য নিয়ে আলোচনা করেন। ক্ষুদে কবি নাসিফ কবীর নভ ও আবৃত্তিকার ইশিকা অরনিমা রোদসীর উপস্থাপনায় কথার যাদুকর হুমায়ুন আহমেদের উক্তি নিয়ে কথা মালা পরিবেশিত হয়। অভিভাবক নাইম সুলতানা লিবনের পরিচালনায় জুয়েল রানা ও আইয়ুসীর নৃত্য পরিবেশিত হয়। আড্ডা গান পরিবেশন করেন পাঠক আড্ডার নব দম্পতি শিউলি মামুন। এভাবেই গানে কবিতায় নৃত্যে ও কথামালায় মোক্তারপাড়া বকুলতলা চত্বর মুখরিত হয়ে উঠে। 
নতুন প্রজন্মকে মোবাইলে আসক্ত ও মাদক থেকে দূরে রাখতেই এই হিমু পাঠক আড্ডার এমন ব্যাতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে বলে আড্ডার স্বমন্বয়ক তোফায়েল খান সায়ন জানান। সেই সাথে বইয়ের দিকে ঝুক তৈরীরও একটি প্রয়াস বলে জানায় তিনি। সেইসাথে অভিভাবকরা যেনো সন্তানদের নিয়ে গঠনমূলক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন। এতে মানসিক বিকাশ ঘটবে। বই পড়ার প্রতি আগ্রহীও হবে।