ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১ ১৪২৮

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক নেত্রকোনা

মুহূর্তেই গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি মিলবে ঘরোয়া এই উপায়ে

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিক সাধারণ স্বাস্থ্য সমস্যাগুলোর মধ্যে অন্যতম। খাবারে একটু এদিক সেদিক হলেই দেখা দেয় এ সমস্যা। আবার বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন ধরে মানসিক চাপে থাকলেও গ্যাস্ট্রিকের সমস্যা বাড়তে।
বেশিরভাগ সময় তৈলাক্ত খাবার খাওয়ার ফলেই হয়ে থাকে গ্যাস্ট্রিকের সমস্যা। এতে করে বদহজম, বমিভাবসহ পেট ফোলার সমস্যায় ভুগতে হয়। অন্যদিকে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে মুঠো মুঠো ওষুধই যেন ভরসা! তবে জানেন কি? দীর্ঘদিন গ্যাস্ট্রিকের ওষুধ খেলে কিডনির রোগ বাড়তে পারে। 

যারা প্রায়ই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকেন তাদের মশলাযুক্ত খাবার, অতিরিক্ত ক্যাফেইন, চিনি এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকরা। এছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিলে লেবু, কমলা এবং আঙ্গুর না খাওয়াই ভালো। সেই সঙ্গে বেশি করে পানি পান করতে হবে। এবার তবে জেনে নিন দ্রুত গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কিছু উপায়-

> তাৎক্ষণিক গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে অ্যালোভেরার রস খেতে পারেন। অ্যালোভেরায় রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যা আপনার অন্ত্রকে পরিষ্কার করবে। এছাড়াও অ্যালোভেরায় থাকা অ্যামিনো অ্যাসিড গ্যাস্ট্রিক দূর করে শরীর শীতল রাখতে সহায়তা করবে।  

> এছাড়াও একটি পানীয় পান করতে পারেন। এজন্য একটি প্যানে এক গ্লাস পানিতে জিরা, আদা, এলাচ, দারুচিনি, লবঙ্গ দিয়ে ফুটিয়ে নিন। নামিয়ে ঠাণ্ডা করে পানীয়টি পান করুন। এতে থাকা মশলার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য আপনার গ্যাস্ট্রিকের সমস্যা কমানোর পাশাপাশি পেটের ফোলাভাব কমাতে সহায়তা করবে। 

> ঘরোয়াভাবে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিবার খাবারের পর ৩০ থেকে ৪০ মিনিট বসে থাকুন বা স্বাভাবিকভাবে চলাফেরা করুন। এতে আপনার খাবার ভালোভাবে হজম হতে সহায়তা করবে।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া