ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক নেত্রকোনা

হাট-বাজার ইজারার আয়ের ২৫ শতাংশ যাবে ত্রাণে

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ৯ মে ২০২০  

দেশের বিভিন্ন হাট-বাজারের ইজারা থেকে আয় হওয়া অর্থের ২৫ শতাংশ ত্রাণ বিতরণের ক্ষেত্রে ব্যয় করতে উপজেলা পরিষদকে অনুমতি দিয়েছে সরকার। 

সম্প্রতি স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা চিঠি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, মহামারি কোভিড-১৯ এর কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় জরুরি ত্রাণ সহায়তা দেয়ার করার লক্ষে হাট-বাজার ইজারালব্ধ আয় থেকে উপজেলা পরিষদের রাজস্ব আয় হিসেবে আসা ৪১ শতাংশ অর্থ থেকে ২৫ শতাংশ ব্যয় করার অনুমতি দেয়া হলো। এই নির্দেশনা চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রযোজ্য হবে। 

উল্লেখ্য, সরকারি হাট-বাজারসমূহের ব্যবস্থাপনা, ইজারা পদ্ধতি এবং তা থেকে প্রাপ্ত আয় বণ্টন সম্পর্কিত’ নীতিমালা অনুযায়ী, হাট-বাজারের ইজারা থেকে পাওয়া অর্থের পাঁচ শতাংশ অর্থ ‘সেলামি স্বরূপ’ সরকারকে ট্রেজারি চালানের মাধ্যমে দিতে হয়। 

২০ শতাংশ অর্থ দফাদার ও মহল্লাদারদের বেতন পরিশোধের জন্য দিতে হয় ইউনিয়ন পরিষদের সচিবকে। পাঁচ শতাংশ অর্থ যে ইউনিয়নে হাট-বাজার অবস্থিত সেই ইউনিয়ন পরিষদকে অতিরিক্ত দিতে হয়। চার শতাংশ মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয়ের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে এবং ১৫ শতাংশ (কিছু কিছু ক্ষেত্রে ২৫ শতাংশ) হাটবাজারের রক্ষণাবেক্ষণ বা উন্নয়নের জন্য হাট-বাজার ব্যবস্থাপনা কমিটি ব্যয় করতে পারে।

এছাড়া ইজারা আয়ের ১০ শতাংশ অর্থ উপজেলা উন্নয়ন তহবিলে উপজেলার অন্তর্গত হাট-বাজারের রক্ষণাবেক্ষণ বা উন্নয়নের জন্য জমা দিতে হয়। বাকি ৪১ শতাংশ অর্থ উপজেলা পরিষদ রাজস্ব আয় হিসেবে পায়।