ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক নেত্রকোনা

ভারতে লকডাউনের সময়সীমা বাড়ছে, ইঙ্গিত মোদির

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস মোকাবেলায় ভারতজুড়ে চলছে লকডাউন। সে লকডাউনের মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে-এমনই ইঙ্গিতই দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার দেশের প্রধান রাজনৈতিক দলের সংসদীয় নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এমন ইঙ্গিতই দিলেন নরেন্দ্র মোদি।

বৈঠকে প্রধানমন্ত্রী গোটা দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেন। সংসদীয় নেতাদের কাছ থেকেও তিনি জানতে চান, তাদের কী অভিজ্ঞতা এবং করোনার বিরুদ্ধে লড়াইয়ে তাদের কী পরামর্শ।
পরিস্থিতি ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী রাজনৈতিক ওই নেতাদের বলেন, গোটা দেশ এক অভূতপূর্ব পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। অনেকটা জাতীয় জরুরি অবস্থার মতো পরিস্থিতি। সেখানে দেশের প্রয়োজনে, দেশবাসীর প্রয়োজনে বেশ কিছু অপ্রত্যাশিত সিদ্ধান্ত নিতে হচ্ছে।” 

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, ‘‘সবার পরামর্শ শুনে মনে হচ্ছে, লকডাউন প্রত্যাহার করা খুব একটা সহজ নয়। আমাদের কর্মকর্তারা জেলা স্তর পর্যন্ত যোগাযোগ রাখছেন। সেখান থেকেও যে অভিজ্ঞতার কথা জানা যাচ্ছে বা গোটা বিশ্বের যা অভিজ্ঞতা তাতে, লকডাউনেই সবাই আস্থা রেখেছেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে। মানুষের প্রাণ রক্ষা করতে।”

মোদি এ দিন সংসদীয় নেতাদের জানান, তিনি লকডাউনের বিষয় নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন। 

আগামী শনিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। ওই বৈঠকের পরেই লকডাউনের মেয়াদ বৃদ্ধির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।

মোদি সুনির্দিষ্ট ভাবে লকডাউনের মেয়াদ বাড়ানো হবে বলে মন্তব্য না করলেও, তার বক্তব্যে জোরাল ইঙ্গিত রয়েছে যে, লকডাউন এই মুহূর্তে প্রত্যাহার করা প্রায় অসম্ভব। গত ২৪ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়। আগামী ১৪ এপ্রিল মধ্য রাতে প্রথম দফার ২১ দিনের লকডাউনের মেয়াদ শেষ হবে।