ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ০৮ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলকদ ১৪৪১

দৈনিক নেত্রকোনা
৯৫৯

হাসিনা-মোদি বৈঠকে থাকবে এনআরসি প্রসঙ্গ

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

আগামী মাসে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে তিনি আসামের এনআরসি প্রসঙ্গ তুলে ধরবেন। খবর : হিন্দুস্তান টাইমস।

ভারতের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে আগামী ৩-৬ অক্টোবর দিল্লি সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে দুই প্রধানমন্ত্রী বৈঠকে মিলিত হবেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আসামের নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে বাংলাদেশের উদ্বেগ তুলে ধরবেন বলে বৈঠকের এজেন্ডা নির্ধারণে যুক্ত সূত্রগুলো জানিয়েছে। সফরকালে ৪ অক্টোবর ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দেবেন শেখ হাসিনা।

গত ৩১ আগস্ট আসাম রাজ্য তাদের চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশ করে। এ তালিকায় ১৯ লাখের বেশি মানুষের

ঠাঁই হয়নি। ফরেনার্স ট্রাইব্যুনাল ও সুপ্রিমকোর্টে আপিল করেও যারা এই তালিকায় নাম উঠাতে ব্যর্থ হবেন তারা অবৈধ অভিবাসী তথা বিদেশি হিসেবে গণ্য হবেন। রাজ্য সরকার ও বিজেপি নেতারা বলছেন, প্রতিটি অবৈধ অভিবাসীকে ভারত থেকে বিতাড়ন করা হবে। কেউ কেউ সরাসরি বলছেন, তালিকা থেকে বাদ পড়াদের বাংলাদেশে পাঠানো হবে। এ নিয়ে বাংলাদেশের উদ্বেগের মধ্যেই গত মাসে ঢাকা সফর করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। এ সময় পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে বলেন, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

সম্প্রতি অবৈধ অভিবাসীদের বাংলাদেশের নাগরিক আখ্যা দিয়ে আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, বাংলাদেশ যেন তার নাগরিকদের ফিরিয়ে নেয় সেজন্য ঢাকাকে রাজি করাতে হবে দিল্লির। তার এ বক্তব্যে নতুন করে উদ্বেগ দেখা দেয়। এরই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বিষয়টি তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই নেতার বৈঠক আয়োজনে যুক্ত সূত্র জানায়, এ বৈঠকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে ভারতের সহযোগিতা চাইবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া, অভিন্ন নদীর পানি বণ্টন ও ভারতের ঋণে বাংলাদেশে চলমান বিভিন্ন প্রকল্পের অগ্রগতি, সন্ত্রাস দমন ইস্যুও বৈঠকে গুরুত্ব পাবে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর