ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

৪৫

স্যানিটাইজার ব্যবহারের আগে চার বিষয়ে জানা খুব জরুরি

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

করোনার থাবা প্রত্যেকটি মানুষের মধ্যে ভীতি তৈরি করেছে। এক কথায় করোনার আতঙ্কে থমকে আছে সারা বিশ্ব। সব ব্যস্ততাই এখন ঘরের চারদেয়ালে বন্দী হয়ে পড়েছে।

এসময় বিভিন্ন বিষয়ে সতর্ক থাকতে বলা হচ্ছে। তবে হাত ধোয়ার ব্যপারে বেশি সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। তাছাড়া হাত পরিষ্কার রাখার জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথাও বলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে স্যানিটাইজার ব্যবহারের পদ্ধতি নিয়েও নানা নির্দেশিকা জারি করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক সেসব বিষয়গুলো-

স্যানিটাইজার কেনার আগে যা জানা প্রয়োজন 

> অ্যালকোহল নেই এমন স্যানিটাইজার জীবাণু মারতে পারে না। যদিও অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার কিছু জীবাণু মারতে সক্ষম, তবে সব জীবাণু নয়। তাই নিয়ম অনুযায়ী ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল রয়েছে, এমন স্যানিটাইজার ব্যবহার করাই সঠিক।  

> মেয়াদহীন জিনিস ব্যবহার করার চাইতে না করাই উত্তম। স্যানিটাইজারের ক্ষেত্রেও একই। কারণ মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে স্যানিটাইজারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই প্রয়োজনের অতিরিক্ত স্যানিটাইজার ঘরে রাখবেন না। তাছাড়া স্যানিটাইজার বেশিদিন ঘরে রেখে দিলে অ্যালকোহলের পরিমাণ কমে যায়।

> স্যানিটাইজার কেনার আগে বোতলের গায়ে কম্পোজিশন দেখে নিন। কারণ স্যানিটাইজারে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল ধর্ম থাকতেই হবে। নইলে এটি কোনো কাজেই আসবে না।

> হাত ধোয়ার জন্য সাবানই উত্তম। তবে সাবান না থাকলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। এক্ষেত্রে অন্তত ২০ সেকেন্ড কচলে কচলে হাত ধুতে হবে। 

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
section>
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর