ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪১

৫৪

সমন্বিত ভর্তি পরীক্ষায় সম্মত ঢাবি-জাবি-বুয়েট

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০  

আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের সব বিশ্ববিদ্যালয়ে সমন্বিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই সিদ্ধান্তে ঢাকা, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কর্তৃপক্ষ প্রথমে রাজি না থাকলেও বড় বড় বিশ্ববিদ্যালয়গুলো শেষ পর্যন্ত সম্মত হয়েছে।

আজ বুধবার ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে কমিশনে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ইউজিসির চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বুধবারের সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এখানে ঢাবি, জাবি ও বুয়েটসহ ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইউজিসির সদস্যরা উপস্থিত ছিলেন। সমন্বিত ভর্তি পরীক্ষায় এখন আর কোনো বাধা দেখছি না।

তিনি বলেন, আমরা আশা করছি, মার্চের প্রথম সপ্তাহ থেকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে পুরোদমে কাজ শুরু হবে। ইউজিসি এ কার্যক্রম এগিয়ে নিতে বিশ্ববিদ্যিালয়গুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সহ ১২টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইউজিসি সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ২৩ জানুয়ারি ইউজিসিতে আয়োজিত সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অংশগ্রহণে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে সমন্বিত ভর্তিপরীক্ষা গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিতে বিলম্ব করছিল। এ নিয়ে ইউজিসি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ কয়েক দিন ধরে আলোচনা চালিয়ে আসছিল।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
section>
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর