ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

৪৬

রান্না করা ভাতেই তৈরি করুন ‘চিতই পিঠা’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

শীত মানেই হরেক রকম পিঠার মেলা। প্রতি ঘরেই কম-বেশি পিঠা খাওয়া হয়ে থাকে। তবে সবারই পছন্দের তালিকায় থাকে চিতই পিঠা। যা তৈরি করাও বেশ সহজ।

জানেন কি, রান্না করা ভাতেই তৈরি করতে পারেন সুস্বাদু চিতই পিঠা। যা খেতেও বেশ মজার। আর তৈরি করতে উপকরণও খুব বেশি লাগে না। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ১ কাপ পোলাও চাল, ১ কাপ রান্না করা ভাত, হাফ চা চামচ লবণ, ২ টেবিল চামচ তেল, ১ চা চামচ চিনি, ১ চা চামচ বেকিংপাউডার, হাফ কাপ জল।

প্রনালী: প্রথমে চাল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর চালের পানি ঝরিয়ে নিন। এবার সব উপকরণ একসঙ্গে খুব ভালোভাবে ব্লেন্ড করে নিন। খেয়াল রাখুন মিশ্রণটি যেন একদম ঘন অথবা পাতলা হয়ে না যায়। মাঝামাঝিতে রাখুন। এবার  সুবিধা মত ননস্টিক পাত্রে পিঠা তৈরি করুন। চাইলে ছোট লোহার কড়াই ব্যবহার করতে পারেন।

প্রথমে মাঝারি হাই হিটে প্যান গরম করে নিয়ে ব্লেন্ডার এর জগ থেকে সরাসরি একটা পিঠার মাপে মিশ্রণ ঢালুন। এবার ঢেকে দিন। ৩০ সেকেন্ড পর পিঠা ফুলে উঠলে ঢাকনা তুলে নিন। চুলার তাপ কমিয়ে দিন। নিচের দিকটা কিছুটা মচমচে হলে পিঠা তুলে নিন।পরেরটা দেয়ার আগে প্যান আবার মাঝারি তাপে ভালোভাবে গরম করুন। তা নাহলে পিঠা ফুলবে না।

ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল চিতই পিঠা। শীতের সন্ধ্যাটি গুড় অথবা পছন্দের ভর্তার সঙ্গে উপভোগ করুন সুস্বাদু চিতই পিঠা।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা