ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

দৈনিক নেত্রকোনা
১৩৬

মাছের শরীরে আরেক প্রাণী, অক্সিজেন ছাড়াই বেঁচে আছে

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

অক্সিজেন ছাড়া কোনো প্রাণী বাঁচতে পারে না। এই তথ্যটি সবারই জানা! তবে জানেন কি? বিজ্ঞানীরা প্রথমবারের মতো অক্সিজেনহীন প্রাণীর সন্ধান পেয়েছেন। ভাবতে অবাক লাগলেও বিষয়টি সত্যি। এ যেন প্রাণীর সংজ্ঞাই পরিবর্তন করে দিয়েছে!

গবেষকরা একটি অদ্ভুত জীবের অস্তিত্ব পেয়েছেন, যার শ্বাসপ্রশ্বাসের প্রয়োজন হয় না। আবিষ্কৃত ক্ষুদ্রাকৃতির পরজীবীটি স্যালমন মাছের টিস্যুতে বাস করে। এর প্রাণশক্তি উৎপাদনের জন্য অক্সিজেনের প্রয়োজন হয় না। এই পরজীবীর নাম হেনেনগুয়া সালমিনিকোলা।

 

পরজীবী

পরজীবী

অরেগন স্টেট ইউনিভার্সিটির মাইক্রোবায়লোজি বিভাগের সিনিয়র রিসার্চ সহযোগী স্টেফেন অ্যাটকিন্সনের মতে, এটা অভাবনীয় আবিষ্কার। বহুকোষী জীব বাঁচার জন্য অক্সিজেন ব্যবহার করে এমন কি প্রোটিস্টে এবং ব্যাকটেরিয়ার মতো এককোষী জীবের ক্ষেত্রেও নিয়মের হেরফের ঘটে না। 

তবে এই বহুকোষী জীবের বাঁচতে আক্সিজেনের প্রয়োজন হয় না। পরজীবীটির জন্ম স্যালমন মাছের পেশিতে সাদা সিস্ট থেকে। গবেষকরা বলছেন, এটি স্যালমন মাছকেও ক্ষতিগ্রস্ত করে না। আবার মানুষের দেহেও সংক্রামিত হয় না।

 

মাছের দেহে পরজীবীর বাস

মাছের দেহে পরজীবীর বাস

অ্যাটকিন্সের ভাষ্য অনুযায়ী, পরজীবীটি আশ্রয় নেয়া জীবের থেকে শক্তি সংগ্রহ করে। তার গবেষণা দলের মতে, এটিই অক্সিজেন ছাড়া বাঁচতে পারা একমাত্র জীব নয়। তাদের প্রত্যাশা গবেষণার মাধ্যমে এমন অনেক জীব প্রজাতি আবিষ্কৃত হবে। যারা অক্সিজেন ছাড়া পৃথিবীতে বেঁচে আছে।

‘১০ কোষের কম হেননেগুয়া সালমিনিকোলা’ নামক এক গবেষণাপত্রে স্টেফেন অ্যাটকিন্সন এই পরজীবী সম্পর্কিত সব তথ্য তুলে ধরেছেন। এই গবেষণাপত্রটি পিএনএএস জার্নালে প্রকাশিত হয়েছে। স্টেফেন অ্যাটকিন্সন এই গবেষণা কাজে সহকারী গবেষক হিসেবে নিযুক্ত ছিলেন। 

সূত্র: সিএনএন

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর