ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

২৮

ভাঙনের কবলে সর্বজনীন কবরস্থান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

নেত্রকোনার কলমাকান্দা সদর ইউপির ডোয়ারিয়াকোনা সর্বজনীন কবরস্থানটি হুমকির মুখে পড়েছে। এর মধ্যে মেইন সড়ক থেকে কবরস্থানে যাতায়াতের একমাত্র সড়কটিও নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

১৯৭৮ সালে চান্দুয়াইল গ্রামের তাহের আলী সর্বজনীন কবরস্থানের নামে চার একর জমি দান করেন। সম্প্রতি ১.৫ একর জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

কলমাকান্দা, ডোয়ারিয়াকোনা, চান্দুয়াইল, চানপুর, বাদে আমতৈল, আনন্দপুর, বিশাড়া. চিনাহালা, শালজানসহ ১০-১৫টি গ্রামের একমাত্র ভরসা এই কবরস্থান।   

চান্দুয়াইল গ্রামের বাসিন্দা মো. নাজিম উদ্দিন জানান, কবরস্থানটি ভাঙনের কবলে পড়লেও এ পর্যন্ত কোনো কার্যকরী উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। জরুরি ভিত্তিতে কবরস্থানের গাইড ওয়াল নির্মাণ করা না হলে কবরস্থানটি নদীতে বিলীন হয়ে যেতে পারে।

কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি আব্দুল জলিল বলেন, সম্প্রতি নদীগর্ভে কবরস্থানের জায়গা ভেঙে পড়ায় জায়গা সংকট দেখা দিয়েছে। ভাঙন রোধে একটি গাইড ওয়াল নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার যোগাযোগ করেও কোনো সমাধান পাইনি। প্রায় পাঁচ বছর আগে উপজেলা প্রকৌশলীর কার্যালয় থেকে গাইড ওয়াল নির্মাণের লক্ষ্যে পরিকল্পনা করলেও তা বাস্তবে পরিণত হয়নি।

উপজেলা প্রকৌশলী মো. আফসার উদ্দিন বলেন, এখানে নতুন যোগদান করেছি। বিষয়টি জানা নেই। খোঁজখবর নিয়ে দেখব এবং ঊর্ধ্বতনদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
এই বিভাগের আরো খবর