ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

৯৪

ব্রুনাইয়ে ৩১ হাজার ৫০০ টাকার বৃত্তিসহ বিনামূল্যে উচ্চশিক্ষা

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

তেল সম্পদে সমৃদ্ধ এশিয়ার অন্যতম ধনী রাষ্ট্র ব্রুনাই৷ বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে একটি রাজতান্ত্রিক ইসলামী দেশ। এদেশে বিনামূল্যে পড়ার সুযোগ করে দিতে ‘ব্রুনাই দারুসসালাম সরকারি বৃত্তি’ ২০২০/২০২১ এর জন্য বিদেশি শিক্ষার্থীদের থেকে আবেদন গ্রহণ করা হচ্ছে। এ বৃত্তির অধীনে চারটি বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে অধ্যয়ন করা যাবে।

* Universiti Brunei Darussalam (UBD)
*Universiti Islam Sultan Sharif Ali (UNISSA)
*Universiti Teknologi Brunei (UTB)
*Politeknik Brunei (PB)

সুবিধাসমূহ: 

* টিউশন ফিসহ পরীক্ষা, রেজিস্ট্রেশন ফি ও অন্যান্য সব ফি কভার করা হবে।
* মাসিক বৃত্তি হিসেবে ৫০০ ব্রুনাই ডলার প্রদান করা হবে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩১ হাজার ৫০০ টাকা।
* মাসিক খাবার খরচ বাবদ দেয়া হবে প্রায় ১৫০ ব্রুনাই ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৯ হাজার ৫০০ টাকা।
* এছাড়া বাৎসরিক বই-পুস্তক ক্রয় বাবদ প্রায় ৬০০ ব্রুনাই ডলার এবং কোর্স শেষে ৫০০ ব্রুনাই ডলারের ব্যাগেজ ভাতা প্রদান করা হবে।
* আবাসিক হলে বিনামূল্যে বাসস্থান সুবিধা দেয়া হবে।

শর্তাবলী:
* Undergraduate ও Diploma প্রোগ্রামের জন্য বয়সসীমা ১৮-২৫ বছরের মধ্যে হতে হবে। Postgraduate এর ক্ষেত্রে বয়স ৩৫ এর বেশি হওয়া যাবে না৷
* পুলিশ ক্লিয়ারেন্স ব্যতীত আবেদন গ্রহণ করা হবে না।
*ব্রুনাই দারুসসালাম এর স্থায়ী বাসিন্দা এই বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে না।

উল্লেখ্য, আবেদনের যোগ্যতা বিশ্ববিদ্যালয় ভিত্তিক আলাদা নির্ধারণ করা হয়েছে। আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়টিতে আবেদনের জন্য নূন্যতম যোগ্যতার তালিকাটি পেতে স্কলারশিপের অফিসিয়াল সাইট mfa.gov.bn/Pages/BDGS.aspx ভিজিট করুন। এছাড়াও স্কলারশিপের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়ভিত্তিক­ প্রোগ্রামসমূহের তালিকাটিও এর সঙ্গে সংযুক্ত অবস্থায় পাওয়া যাবে।

আবেদনের নিয়মাবলী :

প্রথমে http://scholar.banbeis.gov.bd/Brunei লিংকটিতে প্রবেশ করে ফরমটি পূরণ করতে হবে। লিংকটি ৬ ফেব্রুয়ারি ২০২০ রাত ১২.০০ পর্যন্ত খোলা থাকবে। সব তথ্য উল্লেখপূর্বক ফরমটি Submit করুন। এরপর একটি লিংক ও একটি পাসওয়ার্ড আপনার ইমেইলে পাঠানো হবে। ইমেইলটি খুজে না পেলে আপনার স্প্যাম অথবা জাংক ফাইল চেক করুন। আপনার একাউন্টটি একটিভ হবে। এরপর উক্ত সাইটের Welcome page এর Menu থেকে Application Login এ ক্লিক করে Tracking Number ও password প্রদান করার পর আবেদন পত্রটি Edit Application ও Print Preview এর মাধ্যমে প্রয়োজনীয় Edit ও Print করা যাবে। শিক্ষা মন্ত্রণালয় Online আবেদন করার জন্য ফরম পূরণ সম্পর্কিত সমস্যার জন্য [email protected]­gov.bd ঠিকানায় মেইল করুন। একাউন্টটি একটিভ হওয়ার পর ফর্মটি ডাউনলোড করুন ও প্রিন্ট করে রাখুন।

এরপর ব্রুনাই সরকারের আবেদনপত্রটি পূরণ করে [email protected] ঠিকানায় মেইল করুন। ফরমটি পাওয়া যাবে https://bit.ly/2RGxy76 এই লিংকটিতে। যেসকল প্রার্থী বিশ্ববিদ্যালয় হিসেবে Universiti Brunei Darussalam (UBD) সিলেক্ট করবে, তাদের http://apply.ubd.edu.bn/orbeon/uis-welcome লিংকটিতেও আলাদাভাবে আবেদন করতে হবে। মেইলটিতে প্রেরিত আবেদনকপি প্রিন্ট করে যত্নসহকারে সংরক্ষণ করুন। কারণ যেকোনো সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় থেকে আবেদনপত্রের হার্ডকপি চাওয়া হতে পারে। পরবর্তী সময়ে সব আবেদন যাচাইবাছাই পূর্বক ব্রুনাই দারুসসালাম সরকারি স্কলারশিপের জন্য যোগ্য প্রার্থী নির্ধারণ করবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

ব্রুনাই দারুসসালাম সরকারি স্কলারশিপ নিয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন https://bit.ly/37fMgsp.

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর