ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

২৩৬

ড.ইউনুস

ন্যু ক্যাম্পে মেসি-পিকে-ভালভার্দের সঙ্গে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮  

বিশ্বখ্যাত স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ন্যু ক্যাম্প সফর করলেন বাংলাদেশের শান্তিতে নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস। সেখানে বিশ্ব মাতানো ফুটবলার লিওনেল মেসি, জেরার্ড পিকেসহ দলটির অন্যান্য ফুটবলার, কোচ এবং কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ড. ইউনুস।

এফসি বার্সেলোনা এবং ড. ইউনুসের নিজস্ব ভ্যারিফায়েড ফেসবুক পেজে এ নিয়ে ভিডিও এবং ছবি প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ছবির একটিতে দেখা যায়, ক্যাম্প ন্যুতে ড. ইউনুস তার নিজের নাম সম্বলিত বার্সেলোনার ফুটবল ক্লাবের একটি জার্সি ধরে আছেন। অন্যদিকে একটি বই হাতে ছবির জন্য পোজ দিয়েছেন লিওনেল মেসি, জেরার্ড পিকে এবং ক্লাবটির ভাইস প্রেসিডেন্ট জর্ডি মেস্ত্রেরা।

ড. ইউনুসের লেখা স্প্যানিশ ভাষায় অনুদিত বইটির নাম ‘আন মুন্ডো ডে ট্রেস সেরোস (Un Mundo de Tres Ceros)।’ ইংরেজিতে অনুবাদ করলে যার অর্থ দাঁড়ায় ‘অ্যা ওয়ার্ল্ড অব থ্রি জিরোস (A World of Three Zeroes)।’ মূলত এই বইটির প্রচারণার জন্যই বার্সেলোনার হোম গ্রাউন্ডে যান ড. ইউনুস।

সদ্য প্রকাশিত এই বইটি নিয়ে ড. ইউনুস স্পেনের বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং ভ্যালেন্সিয়া ফুটবল ক্লাব ভ্রমণ করছেন। ক্রীড়াজগতের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সামাজিক ব্যবসার মাধ্যমে সামজিক রূপান্তরের লক্ষ্যে বর্তমানে কাজ করছেন ড. ইউনুস। বিশ্বের জনপ্রিয় ফুটবল ক্লাব বার্সেলোনা, এই সোশ্যাল বিজনেস সিটির অন্যতম অংশীদার।

ড. ইউনুসের ফেসবুক পেজে এ প্রসঙ্গে দেওয়া পোস্টে লেখা রয়েছে, ‘এফসি বার্সেলোনা ফাউন্ডেশন হচ্ছে বার্সেলোনা সোশ্যাল বিজনেস সিটির পার্টনার। এ কারণেই ড. ইউনুস তার বই নিয়ে সফর করে এলেন ন্যু ক্যাম্পে। স্প্যানিশ ভাষায় বইটি প্রকাশ করেছে পাইডস নামে একটি প্রতিষ্ঠান। স্পেনের বার্সেলোনা, মাদ্রিদ ও ভ্যালেন্সিয়ায় একযোগে প্রকাশ করা হয়েছে তার বইটি। তিনি সোশ্যাল বিজনেসে খেলাধুলার প্রভাবকে কাজে লাগানোর জন্য অনেকদুর এগিয়ে গেছেন। এ জন্য তিনি তৈরি করেছেন ইউনুস স্পোর্টস হাব। যার মাধ্যমে খেলাধুলাকে সামাজিকীকরণের কাজ করা হচ্ছে।’

ক্যাম্প ন্যুতে একটি সাক্ষাৎকারও দেন ড.ইউনুস। তার আগে কথা বলেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে, সহ সভাপতি জর্ডি মেস্ত্রের সঙ্গে। এরপরই একে একে বার্সা ফুটবলাররা এসে সাক্ষাৎ করেন ড. ইউনুসের সঙ্গে। ওই সময় ড. ইউনুসের হাতে তার নামাঙ্কিত জার্সি তুলে দেন মেসি ও পিকেরা।

বার্সেলোনার অফিসিয়াল পেজে দেওয়া পোস্ট রয়েছে একটি ভিডিও। যেখানে ড. ইউনুস তার বই, এফসি বার্সেলোনায় সফরের লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে কথা বলেছেন।

সেখানে ড. ইউনুস বলেন, ‘বাংলাদেশের প্রায় সবাই বার্সেলোনাকে ভালোবাসে। আমিও সেই কম্যুনিটির একটি অংশ। বাংলাদেশের লক্ষ-কোটি তরুণ বার্সাকে পছন্দ করে। আমি তাদের হয়েই এসেছি এখানে। তারা সবাই বার্সার খেলা উপভোগ করে। ক্লাবের খেলোয়াড়দের ভালোবাসে এবং তাদেরকে নিজেদের হিরো বলে গণ্য করে।’

এ ছাড়া ড. ইউনুস তার সোশ্যাল বিজনেস এবং এখানে কিভাবে খেলাধুলাকে সম্পৃক্ত করা যায় সে সম্পর্কেও কথা বলেছেন।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা