ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

২৭

দ্রুত পেটের চর্বি কমায় যব মেশানো এই পানীয়টি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

অল্প সময়ের মধ্যেই ওজন ঝরানো তো আর মুখের কথা নয়! ওজন কমানোর ক্ষেত্রে, এমন কোনো খাবার বা এক্সাসাইজ নেই যা আপনার অতিরিক্ত চর্বি নিমেষেই কমিয়ে দিতে পারে। সঠিক খাবার এবং ব্যায়ামের সংমিশ্রণই হলো ওজন হ্রাস করার সবচেয়ে কার্যকর উপায়।

এমন অনেক ছোট ছোট জিনিস রয়েছে যা আপনার ওজন হ্রাস প্রক্রিয়াটি গতিময় করতে পারে এবং এর মধ্যে একটি উপাদান বার্লি ওয়াটার। ওট এবং গমের মতো বার্লিও এক প্রকার ফাইবার সমৃদ্ধ শস্য। বার্লি শরীরের জন্য খুবই উপকারী। ওজন কমানোর প্রক্রিয়ায় আপনি বার্লিকে খাবার তালিকায় আজই অন্তর্ভুক্ত করুন।

বার্লিতে থাকা পুষ্টিকর উপাদানসমূহ

বার্লি একটি পুষ্টিকর শস্য। আধা কাপ বার্লিতে থাকে- ক্যালরি ৯৬ গ্রাম, ফ্যাট ১ গ্রাম, স্যাচুরেটেড ফ্যাট ১ গ্রাম, কার্বোহাইড্রেট ২২ গ্রাম, প্রোটিন ২ গ্রাম, ডায়েট্রি ফাইবার ৩ গ্রাম, সোডিয়াম ২ মিলিগ্রাম ও ম্যাঙ্গানিজ ১ মিলিগ্রাম।

বার্লি ওয়াটার যেভাবে ওজন কমাতে সাহায্য করে

বার্লি মিশ্রিত পানিতে ক্যালরি বেশি এটা ঠিক। তবে ফ্যাট জাতীয় উপাদান প্রায় নেই বললেই চলে। এতে থাকা ফাইবারের উপাদানলেঅ সহজে হজমে সহায়তা করে। ওজন কমানোর প্রক্রিয়ায় থাকাকালীন বারবার খেতে ইচ্ছে করে, বিশেষ করে অস্বাস্থ্যকর স্ন্যাকিংয়ের ইচ্ছা বেড়ে যায়। যা নিয়ন্ত্রণে রাখতে বার্লি ওয়াটার সাহায্য করে। ফলে ওজন বাড়ার কারণ কমিয়ে ওজন হ্রাস করতে সাহায্য করে।

বার্লি মিশ্রিত পানির উপকারিতা

১. কোলেস্টেরল কমায়

প্রতিদিন বার্লি মেশানো পানি পান করলে আপনার কোলেস্টেরলের স্তর নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। বার্লি বা যবের পানিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলো শরীরের ফ্রি র‌্যাডিকালগুলো থেকে মুক্তি পেতে সহায়তা করে যা আপনাকে স্বাস্থ্যকর রাখে।

যব মিশ্রিত পানীয়

যব মিশ্রিত পানীয়

২. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

এই পানীয় রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে। এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য বেশ উপকারী। ডাক্তাররা অনেক সময় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের বার্লি খাওয়ার পরামর্শ দেন।

৩. ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ

ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এই পানীয়। যা স্বাস্থ্যকর কোষের বৃদ্ধি সক্ষম করে। এটি ফোলেট, লোহা, তামা এবং ম্যাঙ্গানিজের মত পুষ্টিকর প্রয়োজনীয় উপাদানে ভরপুর।

ওজন কমাতে বার্লি মিশ্রিত পানি কীভাবে বানাবেন?

উপকরণ: বার্লি ১ কাপ, পানি দেড় লিটার, লেবুর রস ২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ ও দারুচিনি একটি।

পদ্ধতি: একটি প্যানে এক কাপ বার্লি যোগ করুন। এবার এতে দেড় লিটার পানি এবং দারুচিনি স্টিক দিন এবং এটি ফুটতে দিন ভালভাবে। কমপক্ষে আধা ঘণ্টার জন্য কম আঁচে পানি ফুটিয়ে বার্লি সেদ্ধ করে নিন। আধা ঘণ্টা পর গ্যাস বন্ধ করে একটি গ্লাসে বার্লি পানি নামিয়ে তা ঠাণ্ডা করে নিন। এবার বার্লির সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে নিন। রেডি আপনার বার্লি ওয়াটার। দিনের যেকোনো সময় নিয়ম করে কমপক্ষে দু’বার এই পানীয়টি পান করুন। 

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
এই বিভাগের আরো খবর