ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

৯৪০

দর্শকের গল্পে মমর ‘সিঙ্গেল মাদার’

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

নারী দিবসের বিশেষ নাটকে দেখা যাবে অভিনেত্রী জাকিয়া বারী মমকে। নাটকটির শিরোনাম ‘সিঙ্গেল মাদার’। দর্শকের পাঠানো গল্পে নাটকটি নির্মাণ করেছেন প্রীতি দত্ত। নাটকটিতে মমর বিপরীতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ।

নাটকটির গল্পে দেখা মিলবে, একটি গায়ে হলুদ অনুষ্ঠানে আদনানের মা নম্রতা দেখে পছন্দ করে। আদনানেরও ভালো লেগে যায় নম্রতাকে। এরপর পারিবারিক ভাবেই তাদের বিয়ে। বাসর রাতেই আদনান বলে দেয় নম্রতার কাছ থেকে তার পরিবারের কি কি চাওয়া। কিন্তু একবারের জন্যও জানতে চায় না নম্রতার কি কি চাওয়া আছে আদনানের কাছ থেকে।

একটা স্কুলেও চাকরী করে নম্রতা। খুব ভাল গান ও গায়। গায়ে হলুদ, জন্মদিন কিংবা বিশেষ কোন দিবসে প্রায়ই ডাক পড়ে গান গাওয়ার জন্য। সেজন্য বাড়ী ফিরতেও রাত হয়। একদিন আদনানের বাবা আদনানকে বলে বাড়ীড় বউ কে কন্ট্রোল করতে। আদনান বাবাকে খুশি করতে নম্রতাকে গান ও চাকরী ছেড়ে সংসারে মনোযোগী হতে। নম্রতার শ্বাশুড়ী বুঝতে পারে ন্ম্রতার অবস্থা। সে ন্ম্রতাকে বলে সংসারও একটা চাকরি এখানে বেতন হিসেবে টাকা না মিললেও মিলে সবার ভালবাসা।

এর মাঝে সন্তানসম্ভবা হয় নম্রতা, বাসার ঝগড়া সব কিছু মিলে চাকরিটা ছেড়ে দেয় নম্রতা। একদিন একটা পুরান অ্যালবামে দেখে তার শ্বাশুরির অনেক আগের নাচের ছবি। বুঝতে পারে সেও তারই মত। শেষ একটা অনুষ্ঠানে গান গাইতে যায় । সেদিন রাত হবে কিনা জেনে তারপর আদনানের সঙ্গে যেতে বলে। কিন্তু আদনান যায় না। পরিচিত একজন নামিয়ে দিয়ে যায় নম্রতাকে। সেদিন ঝগড়ার এক সময় নম্রতার গায়ে হাত তুলে আদনান। ডিভোর্সের কথা বলে। 

নম্রতা ঠিক করে তার সত্ত্বাকে বাঁচাতে হলে বাকি লড়াইটা একাই করতে হবে। এই সংসারে থাকলে তার সন্তান ও হবে মনুষত্বহীন মানুষ। ডিভোর্স পেপারে সাইন করে একা রাস্তায় নামে নম্রতা। বাবা মা হারা মেয়েটি ফিরে যেতে চায় না আর তার মামা মামির কাছেও। তার জমানো টাকা তুলে বাসা ভাড়া নেয়। আবার চাকরি শুরু করে। অনুষ্ঠানে গান গায়। টাকা জমায় অনাগত সন্তানের জন্য। একদিন আদনান ফিরে আসে এবং ফিরিয়ে নিতে চায়। কিন্তু বাকি যুদ্ধটা একাই করতে চায় নম্রতা। এরপর নানা ঘটনার মধ্যে দিয়ে এগিয়ে যায় নাটকটির দৃশ্য। 

নাটকটির প্রসঙ্গে মম বলেন, নাটকটিতে বেশ কিছু বাচ্চাদের সঙ্গেও কাজ করতে হয়েছে। মূলত একজন নারীর স্বাধীনতার গল্পও বলা হয়েছে এতে। বিয়ের পর যার সংসারে দ্বন্দ্ব শুরু হয়। তারপর সে কীভাবে এটা মোকাবিলা করে তা দেখানো হবে।

নাটকটিতে নম্রতা চরিত্রে রূপদান করেছেন জাকিয়া বারি মম আর আদনানের চরিত্রে ইফরান সাজ্জাদ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিলি বাশার ও মাসুম বাশারসহ অনেকে। 

নির্মাতা সুত্রে জানা গেছে  নারী দিবস উপলক্ষে আরটিভির তিনদিনের বিশেষ ‘প্রেরণায় নারীর গল্প’-এর শিরোনামের আয়োজনে নাটকটি নির্মিত হয়েছে। আসছে ৯ মার্চ শনিবার রাত আটটায় সম্প্রচারিত হবে  ‘সিঙ্গেল মাদার’ নাটকটি।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর