ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

৭৬৯

জি সিরিজের চ্যানেল বন্ধ করেনি তথ্য মন্ত্রণালয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩ এপ্রিল ২০১৯  

গত ২ এপ্রিল সোমবার থেকে ভারতের জি সিরিজের সব চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ রয়েছে। তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে চ্যানেলগুলো বন্ধ হয়েছে বলে দেশের বিভিন্ন পত্রপত্রিকায় সংবাদ প্রকাশিত হলেও তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, জি সিরিজের চ্যানেলগুলো বন্ধে সরকার কোন নির্দেশ দেয়নি।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে চ্যানেলগুলো বন্ধ করতে বলা হয়নি। ক্যাবল অপারেটরদের কাছে এসব চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার হচ্ছে কিনা তা জানাতে বলা হয়েছে। একই সঙ্গে বিষয়টি আগামী সাত দিনের মধ্যে ক্যাবল অপারেটরদের জানাতে বলা হয়েছে। তবে এই চিঠি প্রাপ্তির পরপরই বিভিন্ন ক্যাবল অপারেটর প্রতিষ্ঠান তা বন্ধ করে দেয়।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সোমবার তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দুই পরিবেশক সংস্থা ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেড এবং জাদু ভিশন লিমিটেডকে কারণ দর্শানোর একটি নোটিশ পাঠানো হয়। নোটিশে বিদেশী চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার হচ্ছে কিনা তা জানাতে বলা হয়। তবে চিঠি প্রাপ্তির পরই জাদু ভিশন জি নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়। এদিকে জাদু ডিজিটালের’ কাস্টমার সার্ভিস কর্মকর্তা শামীমা মিতু গণমাধ্যমকে জানান, তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে জি নেটওয়ার্কের চ্যানেলগুলো ‘সাময়িকভাবে’ বন্ধ করা হয়েছে। তবে চিঠিতে কি লেখা ছিলো সেটি তারা জানায়নি।

জানা গেছে, ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন,২০০৬’-এর উপধারা-১৯(১৩)-এর বিধান অনুযায়ী, বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন দেখানো দণ্ডনীয় অপরাধ। কিন্তু অনেকদিন ধরেই বিদেশি চ্যানেলগুলোতে বিজ্ঞাপন দিয়ে আসছিলো দেশীয় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। যাতে ক্ষতিগ্রস্ত হচ্ছিল দেশীয় টিভি চ্যানেলগুলো।
বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন বন্ধের জন্য দীর্ঘদিন ধরেই সরকারের কাছে দাবী জানিয়ে আসছিলো দেশীয় টিভি চ্যানেল মালিকরা। এ প্রেক্ষিতে বিদেশি চ্যানেলে কি পরিমান দেশি বিজ্ঞাপন প্রচার হয় তা জানাতে চিঠি দিয়েছিলো তথ্য মন্ত্রণালয়। কিন্তু এর পরপরই চ্যনেলগুলোর সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

এদিকে সোমবার থেকে জি বাংলা, জি বাংলা সিনেমা, জি সিনেমা ও জি টিভিসহ এই নেটওয়ার্কের সব চ্যানেল বন্ধ থাকতে দেখা গেছে। ঢাকার আশপাশের কয়েকটি এলাকায়ও খোঁজ নিয়ে জানা গেছে, এসব চ্যানেলের সম্প্রচার বন্ধ রয়েছে।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
এই বিভাগের আরো খবর