ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

ছোটপর্দায় শিশুদের জন্য ‘বিজয়ের’ আয়োজন

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

মহান বিজয় দিবস উপলক্ষে ছোটপর্দায় প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা। ছোটদের জন্যও থাকছে এই আয়োজন। দুরন্ত টেলিভিশনে প্রচারিত হবে ৬টি বিশেষ অনুষ্ঠান। এগুলো হলো- মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’, শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে অনুষ্ঠান ‘আমরা তোমাদের ভুলবো না’, নাচের অনুষ্ঠান ‘মুক্তি’ ও ‘প্রিয় বাংলাদেশ’, জাতীয় স্মৃতিসৌধে গল্প শোনার অনুষ্ঠান ‘বিজয়ের গল্প’ এবং টেলিছবি ‘মেঘনার- ৭১’।

মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’ প্রচার হবে আজ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত; রাত ৯টা ৩০মিনিটে। এই অনুষ্ঠানটির মূল লক্ষ্য মুক্তিযুদ্ধের কথা নতুন প্রজন্মের সামনে তুলে ধরা। ৫ পর্বে পাঁচ জন অতিথি বলবেন সেই সময়কার নিজেদের কথা। অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন- কে এম ইকবাল, সুলতানা কামাল, বীরপ্রতীক ক্যাপ্টেন আলমগীর সাত্তার, মামুনুর রশিদ ও নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন তোফায়েল সরকার।

 

‘আমরা তোমাদের ভুলবো না’ অনুষ্ঠানের একটি দৃশ্য

‘আমরা তোমাদের ভুলবো না’ অনুষ্ঠানের একটি দৃশ্য

১৪ ডিসেম্বর বিকেল ৫ টায় প্রচার হবে ‘আমরা তোমাদের ভুলবো না’। অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী শিল্পী আলতাফ মাহমুদের সন্তান শাওন মাহমুদ ও শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক সিরাজউদ্দীন হোসেনের সন্তান জাহীদ রেজা নূর এই প্রজন্মের শিশুদের গল্প শোনাবেন। শিশুরা জানতে পারবে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে কেন ও কীভাবে এদেশের মেধাবী সন্তানদের হত্যা করা হয়েছে। অনুষ্ঠানটি পরিচালনা করছেন ফাহিমা আহমেদ চৈতী।

নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’ প্রচার হবে ১৩ ডিসেম্বর বিকেল ৫ টায়। অনুষ্ঠানে নৃত্য পরিচালনা করেছেন নৃত্য শিল্পী ওয়ার্দা রিহাব। ১৫ ডিসেম্বর বিকেল ৫ টায় প্রচার হবে আরেকটি নাচের অনুষ্ঠান ‘মুক্তি’। অনুষ্ঠানে নৃত্য পরিচালনা করেছেন নৃত্য শিল্পী মাহাবুব হোসেন। এতে বিভিন্ন নৃত্যে অংশগ্রহণ করেছেন- আলভিয়া, রায়া, আবিয়া, সামিয়া, একতিনা, অর্নি, ইরানা, আদ্রিতা ও শ্রেয়া।

 

নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’

নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’

অভিনেতা রাইসুল ইসলাম আসাদ একাত্তরে রণাঙ্গনে পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। তিনি দুরন্ত টিভির আমন্ত্রণে সাভারে জাতীয় স্মৃতিসৌধে একদল শিশুর শুনিয়েছেন বিজয়ের গল্প, মুক্তি আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প। শিশুরা জেনেছে মহান মুক্তিযুদ্ধের কারিগরদের কথা। এই মুক্তিযোদ্ধা শিশুদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। মেহেদী হাসান স্বাধীন পরিচালিত অনুষ্ঠানটি প্রদর্শিত হবে ১৬ ডিসেম্বর রাত ৯ টায়।

বিজয় দিবস উপলক্ষে শিশুদের জন্য থাকছে টেলিছবিও। নাম ‘মেঘনার-৭১’। টেলিছবির গল্পে দেখা যাবে- নদীর নামে মেয়ের নাম রেখেছিলেন মেঘনার মা-বাবা। সব বিষয়ে তার কৌতুহল। তাই মেঘনা মা-বাবার কাছে কোনো কিছু জানতে চাইলেই উত্তর পায়। দেশ-বিদেশের বিভিন্ন বইও পড়ে সে। এভাবেই মেঘনার বড় হওয়া। এর মধ্যে শুরু হয় ৭১-এর মুক্তিযুদ্ধ। শামীম আখতারের রচনা ও পরিচালনায় ধারবাহিক ‘মেঘনার-৭১’ প্রচার হবে ১৬ ডিসেম্বর বিকেল ৩টায়। এই টেলিছবির বিভিন্ন চরিত্রের অভিনয় করেছেন- বন্যা মির্জা, শামস উদ দোহা, সাদিয়া ইউসুফ বৃতা, কিয়ানা, শাহীদ বাহাদুর, এনামুল হাসান আকাশ ও মৌমিতা মেহজাবিন অর্পা।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা