ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

১০৯৬

ছানার পানি খেলে পাবেন যে উপকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ মে ২০১৯  

দুধে যতই গুণ থাকুক না কেন যাদের ল্যাকটোজ সহ্য হয় না তারা কোনো ভাবেই খেতে পারেন না। কিন্তু দুধে যে উপাদানগুলো থাকে সেগুলো শরীরে জন্য খুবই প্রয়োজনীয়। সে ক্ষেত্রে দুধের বদলে ছানা খাওয়া যায়। আর উপকারিতার বিচারেও এগিয়ে রাখা যায় ছানাকে।

ছানায় ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকে যা ব্রেস্ট ক্যান্সারের সম্ভাবনা কমায়। ক্যালসিয়াম ও ভিটামিন ডি-এর ফলে হাড়ও শক্ত থাকে। আর ভিটামিন ডি-এর জন্য গর্ভবর্তী নারীদের অবশ্যই ছানা খাওয়া উচিত।

এছাড়া ফসফরাস থাকার ফলে ছানা যেকোনো খাবার হজমেও সাহায্য করে। ছানায় প্রোটিনের মাত্রা ভাল থাকায় ক্রীড়াবিদদের জন্যও খুব উপকারী।

তবে শুধু ছানাতেই নয় ছানার পানিতেও রয়েছে বেশ কিছু গুণাগুণ। দুধ কাটিয়ে ছানা তৈরি করার পরে সেই পানি সাধারণত ফেলে দেয়া হয়। খেতে ভাল না হলেও, এতেই রয়েছে বেশ কয়েকটি উপকারিতা।

ছানার পানিতে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামে দু‌টি প্রোটিন থাকে। এছাড়াও এতে থাকে কার্বহাইড্রেট ও ল্যাকটোজ। ছানায় রিবোফ্ল্যাভিন নামে একটি ভিটামিন থাকে যা শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরে শক্তি বাড়ায়।

এছাড়াও হরমোনাল ইমব্যালান্স, কিডনির সমস্যা, হার্টের সমস্যা, লো প্রেশার থাকলেও ছানার পানি খেতে পারেন। পেশি শক্ত করতে ও শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে ছানার পানি।

কীভাবে খাবেন ছানার পানি

রুটির বানানোর সময়ে আটা মাখুন ছানার পানি দিয়ে।

যে কোনো ফলের জুসের সাথে মিশিয়ে খেতে পারেন। রান্নায় টমেটো, তেঁতুল ও দইয়ের বদলে অল্প মিশিয়ে নিতে পারেন ছানার পানি। রূপচর্চার ক্ষেত্রেও ছানার পানি খুবই উপকারী। গরমে মুখের অতিরিক্ত তেল থেকে মুক্তি পেতে বেসন অথবা আটার সঙ্গে ছানার পানি মিশিয়ে মুখে লাগাতে পারেন।

গরমে রোদে পোড়া সমস্যা দূর করতেও ছানার পানি খুব ভাল। রোদ থেকে এসে তাই আলুর ও শশার রসের সঙ্গে ছানার পানি মিশিয়ে নিয়মিত মুখে লাগান। কালো ছোপ দূর হবে।

চুল ও স্ক্যাল্প সুস্থ রাখতে ছানার পানি ব্যবহার করুন। শ্যাম্পু করার পরে ছানার পানি দিয়ে স্ক্যাল্প ও চুল ধুয়ে নিন। এর পরে ১০ মিনিট রেখে হালকা গরম পানিতে চুল ধুয়ে নিন।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
এই বিভাগের আরো খবর