ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

৯৮৮

গোড়ালির ব্যথার কারণ ও প্রতিকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০১৯  

শরীরের সব ভার সাধারণত পায়ের ওপরই পড়ে। তাই আমাদের পায়ের যত্ন নেয়া উচিত। সারাদিন এদিক ওদিক ছোটাছুটি যার কাজ, তার তো গোড়ালিতে ব্যথা হবেই। মানুষের পায়ের হাড়ের মধ্যে গোড়ালির হাড় সবচেয়ে বড়। ছোটাছুটিতে পায়ের ওপর যে চাপ পড়ে তার বেশিরভাগটাই বহন করে গোড়ালির হাড়।

গোড়ালির হাড়ের সঙ্গে যুক্ত প্লান্টার ফেসিয়াটিস লিগামেন্টে বেশি চাপ পড়লে গোড়ালির সঙ্গে যুক্ত টিস্যুগুলি উদ্দীপ্ত হয়ে ব্যথা হয়। এটা সাধারণত অনেকক্ষণ বিশ্রাম নেওয়ার পর বা সকালে ঘুম থেকে ওঠার পর বেশি টের পাওয়া যায়৷

পায়ের পিছনের দিকের নার্ভে বেশি চাপ পড়াও গোড়ালিতে ব্যথার অন্যতম কারণ। পায়ের পাতা ফ্ল্যাট হলে গোড়ালিতে ব্যথার সম্ভাবনা বাড়ে। গোড়ালির হাড় পূর্ণতা না পেলে বয়ঃসন্ধির আগে বেশিরভাগ ক্ষেত্রে টিনএজারদের এই সমস্যা হয়।

শক্ত জুতো বা হাই হিল দীর্ঘদিন ব্যবহারের কারণে গোড়ালিতে চাপ পড়ে ব্যথা হয়৷ এই ব্যথা ক্রমশই বাড়তে থাকে। খুব বেশি ব্যায়াম, খেলাধুলা এবং হাঁটাচলায় গোড়ালির হাড়ে চাপ পড়ে চিড় ধরে। অস্টিওস্পোরোসিস থাকলেও গোড়ালিতে ব্যথা হয়।

হাঁটার সময় ঠিকভাবে পা না ফেললে, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস থেকে নিউরোপ্যাথির সমস্যায়, হাড়ের সংক্রমণ বা রক্তে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে, বোন সিস্ট ছাড়াও বিভিন্ন অসুখে গোড়ালির ব্যথা হতে পারে।

ডাক্তারের কাছে কখন যাবেন?

জ্বরের সাথে গোড়ালিতে ব্যথা বা ফুলে গেলে, হাঁটতে, পা ভাঁজ করতে, পায়ের পাতায় ভর দিয়ে দাঁড়াতে সমস্যা হলে দেরি না করে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

গোড়ালির ব্যথা কমাতে ওষুধ, জুতো আর খাওয়া-দাওয়াই নয়, নিয়মিত কিছু ব্যায়াম করাও প্রয়োজন। সেরকম একটা হলো এক্সারসাইজ স্ট্রেচিং।

চেয়ারে বসে যে পায়ে ব্যথা, সেই পা গোড়ালির অংশ থেকে ধরে অন্য পায়ের ঊরুর উপর ক্রস করে রাখুন। যে পায়ের গোড়ালিতে ব্যথা, সেই দিকের হাত দিয়ে ওই পায়ের পাতাটা টেনে ধরতে হবে হাঁটুর দিকে। তারপর অন্য দিকের হাতের বুড়ো আঙুল দিয়ে ব্যথা-ধরা পায়ের পাতার মাঝখানে গোড়ালির দিক থেকে উপরের দিকে ঘষতে হবে। গোড়ালির হাড়ে শিরশিরে ব্যথা অনুভূত হবে। এইভাবে পা টেনে রেখে বুড়ো আঙুল দিয়ে পাতা ঘষতে ঘষতে ১০ গুনতে থাকুন।

এরকম দিনে ১০ বার করতে হবে। তাড়াতাড়ি সুফল পেতে সকালবেলায় ঘুম থেকে উঠে পা ফেলার আগে এই এক্সারসাইজ করুন।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
এই বিভাগের আরো খবর