ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

৮৯৭

বড়দিন মানেই কেক

এবার চুলায় বানান বড়দিনের কেক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

বড়দিন মানেই কেক। আর কেক মানেই ওভেন! জি অনেকেরই ধারণা ওভেন ছাড়া কেক বানানো সম্ভব না। আসলে তা নয়, ওভেন ছাড়া খুব সহজে চুলাতেই কেক বানানো সম্ভব। তাই আজ আপনাদের জন্য সহজে এবং অল্প সময়ে চুলায় কীভাবে কেক বানাতে হয় সেই রেসিপি জানাচ্ছি। আসুন তাহলে জেনে নেই কীভাবে চুলায় বানাবেন বড়দিনের কেক।

উপকরণ :

ডিম ২টি।

ময়দা ৪ টেবিল চামচ বা ১ কাপ।

তেল ২ টেবিল চামচ।

বেকিং পাওডার ১/২ চা চামচ।

ভেনিলা ১/২ চা চামচ

লেবুর রস ১/২ চা চামচ।

পাওডার দুধ ২ টেবিল চামচ।

চিনি ৪ টেবিল চামচ বা ১ কাপ।

মোরব্বা বা কিসমিস।

চকলেট স্বাদের করতে চাইলে চকলেট পাউডার ১ কাপ

প্রণালি:

প্রথমে শুকনো আইটেমগুলো ময়দা, বেকিং পাওডার ও দুধ একসাথে চালনি দিয়ে ছেকে নিতে হবে। তারপর তেলের মধ্যে চিনি দিযে ভালো ভাবে মিশাতে হবে। মনে রাখতে হবে চিনি অবশ্যই আগে তেলে মিশিযে নিতে হবে ময়দার মিস্ক বা ডিমের সাথে মেশালে কেক হবে না। তেল এবং চিনি মেশানো হয়ে গেলে এখন ২টা ডিম ফেটে এর মধ্যে মেশাতে হবে। এখন অল্প অল্প করে ময়দার মিস্ক ভালোভাবে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে ভেনিলা এবং এক চামচ লেবুর রস দিয়ে ভালভাবে মিশান। লেবুর রস এবং ভেনিলা ডিমের গন্ধ দূর করে সুন্দর একটা সুগন্ধি ‍নিয়ে আসে।

এবার কেকের পাত্রে তেল ব্রাশ করে নিন। এখন মিশ্রনটির ৩/২ ভাগ কেকের পাত্রে ঢালুন এখন কিসমিস বা মোরব্বা শুকনো ময়দার সাথে মিশিয়ে কেকের মিশ্রনের উপর ছিটিয়ে দিন এবং বাকি মিশ্রনটুকু উপরে ঢেলে দিন।

এখন একটি বড় পাতিলে পাতিল রাখার স্ট্যান্ড রেখে মৃদু আঁচে পাতিল গরম করে নিন। এখন কেকের পাত্রটি পাতিলের ভিতর স্ট্যান্ডের উপর রাখুন। কেকের মিশ্রনটি যত দ্রুত সম্ভব চুলায় বসাবেন কেক তত ভালো হবে। সুতরাং মিশ্রনটি করে রেখে দেওয়া যাবে না। যত তাড়াতাড়ি সম্ভব চুলায় বসিয়ে দিন। পাতিলে ঢাকনা দিয়ে মৃদু আঁচে ৩৫ মিনিট এর মতো চুলায় রাখতে হবে। কেক হয়েছে কিনা তা তুথপিক দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। কেক হয়ে গেলে গরম গরম পাত্র থেকে ঢেলে ফেলুন এবং পছন্দ ক্রিম, চকলেট অথবা ফ্রুটস দিয়ে মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন আপনার ইচ্ছা মতো।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা