ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

দৈনিক নেত্রকোনা
৩২

এই সময় শাক-সবজিসহ বিভিন্ন খাবার সংরক্ষণের উপায়

দৈনিক নেত্রকোনা

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২০  

বর্তমানে ঘর থেকে বের হওয়া যেন এক উদ্বেগের বিষয়! করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতেই ঘর থেকে বের হতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। আর এ কারণেই দৈনন্দিন বাজারে যাওয়ার অভ্যাসও পাল্টে ফেলতে হয়েছে  সবারই! 

একদিন বাজার করে পাঁচদিন যাতে ঘরে বসে খাওয়া যায় বর্তমানে সবাই সেই চিন্তায় মগ্ন! তবে কীভাবে সংরক্ষণ করবেন শাক-সবজিসহ বিভিন্ন খাবার? এই দুশ্চিন্তায় ভুগছেন গৃহিণীরা। জেনে নিন উপায়-

সবজি

ক্যাপসিকাম, টমেটো ব্রকোলিসহ ইত্যাদি সবজি যদি চার পাঁচ দিনের জন্য রাখতে হলে বাইরেই রাখতে পারেন। তবে আরো বেশি দিনের জন্য সংরক্ষণ করতে চাইলে মানতে হবে কিছু নিয়ম। সবজিগুলো পিস পিস করে কেটে বক্সে ভরে ডিপ ফ্রিজে রাখতে পারেন। 

কাঁচা মরিচ 

মরিচ ভালো রাখতে একটি কাগজে মুড়ে ফ্রিজে রেখে দিন। তবে এই ভাবেও চার দিনের বেশি টাটকা রাখা কঠিন। তবে যদি কাঁচা মরিচের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে ব্লেন্ড করে ডিপ ফ্রিজে সংরক্ষণ করলে তা থাকবে অনেকদিন।

গাজর

টুকরো করে কেটে ফুটন্ত গরম পানিতে দুই মিনিট ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন পাঁচ মিনিট। এরপর একটি বক্সে ভরে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন।

বিভিন্ন শাক

আপনার পছন্দের শাক ফুটন্ত গরম পানিতে দু’মিনিট ফুটিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন। এরপর ভালো করে পানি ছেঁকে একটি এয়ারটাইট কৌটায় ভরে ডিপ ফ্রিজে রাখুন। এভাবে অন্তত সাতদিন পর্যন্ত শাক ভালো থাকবে।

ধনে পাতা

ভালো করে ধুয়ে পানি শুকিয়ে নিতে হবে প্রথমেই। এরপর কয়েকটি পাতা খবরের কাগজে মুড়ে প্যাক করে ফ্রিজের নরমালে রাখুন।

আলু্

কখনো যেন আলু ফ্রিজে রাখবেন না। আবার অন্যান্য সবজির সঙ্গেও আলু রাখবেন না। এর জন্য আলাদা একটা ঝুড়ি রাখুন। তাতেই ভালোো থাকবে আলু।

দুধ

প্রথমত দুধ কেনার আগে মেয়াদ উত্তীর্ণের তারিখটি ভালোভাবে দেখে নিন। এরপর দুধ সংরক্ষণ করুন ডিপ ফ্রিজের নীচের ট্রেতে। এভাবে পাঁচ দিন পর্যন্ত দুধ টাটকা থাকে। 

পাউরুটি 

দুধের মতোই পাউরুটি কেনার পূর্বেও মেয়াদ দেখে নিন। যদি এক বা দুই  দিনের জন্য পাউরুটি টাটকা রাখতে চান তাহলে বাইরের তাপমাত্রায় রাখুন। তবে বেশি দিনের জন্য ভালো রাখতে চাইলে ফ্রিজের নরমালে মজুত রাখুন। এক্ষেত্রে প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বক্সেই মজুত রাখুন পাউরুটি। এতে মেয়াদ না শেষ হওয়া পর্যন্ত টাটকা থাকবে পাউরুটি।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর