ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

৭৯৫

ইআইইউ-এর মতে

আ.লীগ আবার ক্ষমতায় আসবে বড় জয় নিয়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৮  

বাংলাদেশে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল নিয়ে আগাম পূর্বাভাস দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। তারা বলছে, আগামী সংসদ নির্বাচনে বিপুল ব্যবধানে জয় নিয়ে আবারও ক্ষমতায় আসবে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

গত ৪ ডিসেম্বর ইআইইউ তাদের বাংলাদেশবিষয়ক প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে। এতে বলা হয়েছে আওয়ামী লীগের নেতৃত্বে গত কয়েক বছর বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি খুবই ভালো হয়েছে, যা আগামী নির্বাচনে আওয়ামী লীগকে আবারও বিজয়ী করতে বড় ভূমিকা রাখবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, আওয়ামী লীগের সময়ে বাংলাদেশ যে অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছে, তা আগামী বছরগুলোতেও অব্যাহত থাকবে। ২০১৮-১৯ থেকে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি বেড়ে গড়ে ৭.৭ হবে। এ ছাড়া ব্যক্তিগত উদ্যোগ ও সার্বিক বিনিয়োগেও স্থিতাবস্থা থাকবে।

আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবেন উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, স্থানীয় বেশ কিছু মতামত জরিপেও এর প্রতিফলন দেখা গেছে। জরিপ বলছেÑ এখন পর্যন্ত শেখ হাসিনা দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা। আওয়ামী লীগ সরকারের বিভিন্ন সামাজিক উন্নয়নেরও ভূয়সী প্রশংসা করা হয় প্রতিবেদনে। পাশাপাশি নির্বাচনী প্রচারে বিএনপিসহ বিরোধী দলগুলোর পিছিয়ে থাকার কথাও উল্লেখ করা হয়েছে। আর সে কারণেই বিএনপি বা আরও বড় পরিসরে দেখলে ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি ও ব্যক্তিগত খাতে উদ্যোক্তা সৃষ্টি এবং অর্থনীতিতে তাদের ভূমিকা রাখার ক্ষেত্রে আওয়ামী লীগের আরও একবার নির্বাচনে জয়ী হওয়া দরকার। কারণ এ নির্বাচনে জয়ের মাধ্যমে কৌশলগতভাবে বাংলাদেশ প্রতিবেশী ভারত, চীন ও জাপানের কাছ থেকে অর্থনৈতিক সহযোগিতা আদায় করে আরও সমৃদ্ধ হয়ে উঠবে, যা দক্ষিণ এশিয়ায় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ অবস্থানে পৌঁছে দেবে। তবে এই সময়ে রোহিঙ্গা ইস্যুর কারণে মিয়ানমারের সম্পর্ক বাংলাদেশের সম্পর্কোন্নয়নের সম্ভাবনা নেই বললেই চলে।

দৈনিক নেত্রকোনা
দৈনিক নেত্রকোনা
এই বিভাগের আরো খবর